চাঁদপুরে সড়ক ও জনপদের উচ্ছেদ অভিযান, অবৈধ স্থাপনা উচ্ছেদ

শাহরিয়ার খান কৌশিক

প্রধানমন্ত্রীর নির্দেশ মোতাবেক সারা দেশের ন্যায় শহরের বিভিন্ন স্থানে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।
সোমবার সকাল ১০ টা থেকে দুপুর পর্যন্ত সড়ক ও জনপদের উদ্যোগে সদর উপজেলা ও পানি উন্নয়ন বোর্ডের সম্মুখে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
অভিযানের নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আব্দুল্লাহ আল মাহমুদ জামান, নির্বাহী ম্যাজিস্ট্রেট আবিদা সুলতানা, সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম, উপ-বিভাগীয় প্রকৌশলী মোশারফ হোসেন, সারোয়ার মারুফ হোসেন সহ সড়ক ও জনপদের প্রায় অর্ধশতাধিক জনগণের অংশগ্রহণ করেন।
চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের পাশেসড়ক ও জনপদের জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ করে বিভিন্ন ব্যবসা পরিচালনা করে আসছে।
বহুদিন ধরে এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি ক্ষমতার প্রভাব খাটিয়ে মার্কেট ও দোকান নির্মাণ করে ব্যবসা করছে। তাদেরকে বহুবার সড়ক ও জনপদের কর্মকর্তারা নোটিশের মাধ্যমে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য নির্দেশ প্রদান করেন।
নির্দেশ অমান্য করে তারা মনগড়াভাবে তাদের স্থাপনা সরিয়ে ব্যবসা করছে।
সকল অবৈধ স্থাপনা তালিকাভুক্ত করে সড়ক ও জনপথ জেলা প্রশাসকের বরাবর উচ্ছেদ অভিযান করার জন্য অনুমতি চান।
তারই পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব অবস্থিতে সড়ক ও জনপথ বিভাগ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।
অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান জানান, রাস্তার পাশে সদর উপজেলা পরিষদের ও পানি উন্নয়ন বোর্ড সংলগ্ন যে খালি রয়েছে এর সৌন্দর্য বর্ধনের জন্য খালের উপরে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের পাশে সড়ক ও জনপদের জায়গায় সকল অবৈধ স্থাপনা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হবে।