সবার মাস্ক ব্যবহারের দরকার নেই : আইইডিসিআর

চীনে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস আতঙ্কে বাংলাদেশে মাস্কের দাম কয়েক গুণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সরকারের রোগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান আইইডিসিআর বলছে, সবার মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই, শুধু চীনফেরতদের কেউ অসুস্থ হলে তিনি ও তার সেবাদাতারা তা ব্যবহার করবেন।

গত মাসের শেষার্ধে চীনের উহান শহরে নভেল করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের পর তা বৈশ্বিক খবরে রূপ নেয়। কয়েক দিনের মধ্যে চীনের সব অঞ্চলে ছড়ানোর পর দুই ডজনের মতো দেশেও এই ভাইরাস ছড়িয়েছে।

বাংলাদেশে অবস্থানরত চীনা নাগরিক এবং উহান থেকে ফেরত আসা বাংলাদেশিদের পরীক্ষা করে ভাইরাস সংক্রমণ ধরা না পড়লেও গত বছর ডেঙ্গুর ঝড় পেরিয়ে আসা বাংলাদেশিদের মধ্যে এই ভাইরাসও আতঙ্ক ছড়িয়েছে।

এখন অনেকেই মাস্ক পরে রাস্তায় বের হচ্ছেন। বাংলাদেশে অবস্থানরত চীনা নাগরিকরাও প্রচুর মাস্ক কেনায় বাজারে চাহিদা বেড়ে দাম বেড়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। তারা বলছেন, ৫০টি মাস্কের যে বঙ্ আগে তারা ৬০ টাকা বিক্রি করতেন এখন সেটা বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৫০০ টাকায়।

বৃহস্পতিবার মহাখালীতে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরে করোনাভাইরাস ঠেকাতে পদক্ষেপের সর্বশেষ তথ্য নিয়ে সংবাদ সম্মেলনে সংস্থাটির পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদী সেব্রিনা ফ্লোরা মাস্কও নিয়ে কথা বলেন।